পাতাঝরা বৃক্ষ
- মিটু সর্দার ২৭-০৪-২০২৪

বাবা গ্রামের কিছু বলদকে দ্যাখিয়ে বলতেন
ওরা কয়টি দরবার লাগা আর তুই কয়টা লাগাস?
ওদের নামে কয়টি মেল হয়েছে আর তোর নামে কয়টি?
বাবা সত্যিই বলতেন --
আমার বিরুদ্ধে মাসে অন্তত দুই একটা মেল হতো।
বাবাকে আমি বুঝাইতে পারতাম না --
আমার এ লড়াই অন্যায়,অপরাধ, মিথ্যের বিরুদ্ধে
খেটে খাওয়া,নিপীড়িত,নির্যাতিত মানুষ,সত্যের পক্ষে
আমি যে সত্য পুষি বাবা, আমার এ নিষ্ঠুর বক্ষে।
আমি আজও বলতে পারিনি বাবাকে --
আপনি আমাকে যাদের দ্যাখিয়েছিলেন --
আমার এই চল্লিশ বছরের জীবনে আমি দ্যাখিনি
ওরা একটি অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছে -
তবে নীরবে, চুপিসারে আপোষ করতে দ্যাখেছি।
এই সত্যটা বুকে লালিত করেছি বলে
আমাকে মুখোমুখি হতে হয়েছে অপশক্তির!
বারবার অপমানিত হতে হয়েছে --
নষ্ট সমাজের নষ্ট মানুষগুলির কাছে --
পুরো সমাজ সমালোচনা করেছে আমার পাছে।
আজ আমি সত্যের শির উঠাইয়েছি বিশ্বে --
তাকিয়ে দ্যাখো আমার এ শির সবার শীর্ষে।
আটকাতে পারেনি আমায় তোমাদের পরনিন্দা
পায়ে পিষে এগিয়ে গিয়েছি জ্বালাতে মশাল
তোমাদের মিথ্যের চেয়ে আমার এ সত্য বিস্তৃত, বিশাল।
জ্ঞানহীন মূর্খের হাতে সমাজের ভার --
তা দ্যাখে ক্যামনে খায় জ্ঞানীরা আহার!
নীরব কষ্টে বিদীর্ণ হয়ে জর্জরিত হয় হৃদয়
শিক্ষিত মানুষগুলোর কবে হবে বোধোদয়।
আমি পারিনি তাদের মতো গিলতে মিথ্যে
চাটুকারের মতো সাজতে অর্থবিত্তে --
তাদের মতো শুদ্ধি হতে যেতে পারিনি তীর্থে।
থাকবো অনাহারে,মরবো ধুঁকে,সত্য লয়ে বুকে
মিথ্যের বসতি গড়ে থাকতে চাইনা সুখে।
অন্যায় অবিচার দ্যাখে --
সেইদিন যাঁরা থেকেছিলো চুপ --
আজও ঠিক হয়নি বিবেক, পেয়েছে লোপ।
হয়ে যাবো একদিন পাতাঝরা বৃক্ষ সেগুন --
থেমে যাবে তারা,আমার প্রতিবাদে --
যাদের হৃদয়ে লেগেছিলো আগুন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৪-০৭-২০২৩ ১১:২৯ মিঃ

অসাধারণ লেখা ।
এক আকাশ মুগ্ধতা রইলো ।